1. [email protected] : admin :
  2. [email protected] : raihan :
  3. [email protected] : sanowar :
  4. [email protected] : themesbazar :
আফগানিস্তান থেকেই করা যাবে পিএইচডি : তালেবান - Prothom News
শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭:১৭ পূর্বাহ্ন

আফগানিস্তান থেকেই করা যাবে পিএইচডি : তালেবান

  • আপডেট টাইম : শুক্রবার, ১৪ জানুয়ারী, ২০২২
  • ২৮ বার
Print Friendly, PDF & Email

প্রথম নিউজ ডেক্স:

আফগানিস্তানের বিশ্ববিদ্যালয় থেকেই মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি অর্জন করা যাবে বলে তালেবানের অন্তর্বতী সরকারের ভারপ্রাপ্ত উচ্চশিক্ষা বিষয়ক মন্ত্রী আবদুল বাকি হাক্কানি জানিয়েছেন। আফগানিস্তানের স্থানীয় সংবাদমাধ্যম খামা নিউজ এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের চারমাসের কার্যক্রম নিয়ে মিডিয়া ব্রিফিংয়ে তিনি বলেন, আফগানিস্তানের পাঠ্যক্রমে ব্যাপক ঘাটতি আছে। তারা এই ঘাটতির বিষয়গুলো চিহ্নিত করে পাঠ্যক্রমকে আরও সময়োপযোগী করার চেষ্টা করেছন।

তিনি আরো বলেন, পাঠ্যক্রমের এই ঘাটতির কারণেই আফগান শিক্ষার্থীদের বাইরে পড়তে পাঠানোর প্রয়োজন হয়। আফগান শিক্ষার্থীদের বাইরে উচ্চশিক্ষার পথ সুগম করতে হাক্কানি কাবুলের বেশ কয়েকজন বিদেশি কূটনীতিকের সঙ্গে সাক্ষাৎ করেছেন বলে জানিয়েছেন।

আফগানিস্তানে ১৫০টি সরকারি বিশ্ববিদ্যালয় আছে। তবে তালেবান দ্বিতীয় দফায় ক্ষমতা দখলের পর থেকে বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ থাকায় দেশটির হাজার হাজার শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য বহির্বিশ্বে পাড়ি জমাচ্ছে।

বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার প্রসঙ্গে হাক্কানি বলেন, অর্থনৈতিক সংকট ও সহশিক্ষা কার্যক্রম বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দেওয়ায় বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়গুলো। আমরা এসব সংকট নিরসনে কাজ করছি। এ ব্যাপারে অগ্রগতিও হয়েছে। শিগগিরই বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর...

ফেসবুকে আমরা…

© All rights reserved © 2020, prothomnews.com.bd