1. [email protected] : admin :
  2. [email protected] : raihan :
  3. [email protected] : sanowar :
  4. [email protected] : themesbazar :
ওমিক্রন ঠেকাতে মার্চের মধ্যেই আসছে মর্ডানার বুস্টার ডোজ - Prothom News
শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭:১২ পূর্বাহ্ন

ওমিক্রন ঠেকাতে মার্চের মধ্যেই আসছে মর্ডানার বুস্টার ডোজ

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১
  • ৫৪ বার
Print Friendly, PDF & Email

প্রথম নিউজ ডেস্ক:

সারা বিশ্ব জুড়ে আতঙ্ক ছড়াচ্ছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আগামী মার্চের মধ্যে করোনার মর্ডানা টিকা তাদের বুস্টার ডোজ নিয়ে আসছে।

মর্ডানার প্রেসিডেন্ট স্টেফেন হগ বলেন, ‘বুস্টার ডোজের কিছু বিশেষত্ব রয়েছে যার মাধ্যমে করোনার ভ্যারিয়েন্টের মিউটেশনের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা রয়েছে। আমরা এরই মধ্যে কাজ শুরু করে দিয়েছি।’

স্টেফেন হগ আরো বলেন, এমন একটি ভ্যাকসিন নিয়ে কাজ শুরু করা হয়েছে যা ওমিক্রনসহ করোনার চারটি ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কাজ করবে। তিনি বলেন, এই প্রজেক্টটি সম্পন্ন হতে কয়েক মাস সময় লেগে যাবে।

এরইমধ্যে ওমক্রিনকে আনুষ্ঠানিকভাবে উদ্বেগজনক ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অন্যান্য মিউটেশনের তালিকায় এটি ভয়াবহ। ওমিক্রন থেকে বাঁচতে এখন করোনা ভ্যাকসিনের বুস্টার ডোজের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। এদিকে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বেশি কয়েকটি দেশে ওমিক্রনের উপস্থিতি মিলেছে।

স্টেফেন হগ বলেন, ইউএস ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশনের পরামর্শ অনুযায়ী, স্ট্রেন মোকাবেলায় বুস্টার ডোজ তৈরিতে তিন থেকে চারমাস সময় লাগবে। মার্চের আগে বুস্টার ডোজ নিয়ে আসা সম্ভব না। মর্ডানা যত দ্রুত সম্ভব এই টিকা উৎপাদন শুরু করবে।

ওমিক্রন নিয়ে সবশেষে স্টেফেন হগ বলেন,এই ভ্যাকসিন পুরোপুরি সংক্রমণ বন্ধ না করতে পারলেও তা অনেকটা কমিয়ে নিয়ে আসবে।

নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর...

ফেসবুকে আমরা…

© All rights reserved © 2020, prothomnews.com.bd