1. [email protected] : admin :
  2. [email protected] : raihan :
  3. [email protected] : sanowar :
  4. [email protected] : themesbazar :
বাৎসরিক ফি ও লোন পরিশোধে সুপ্রিমকোর্ট ও ঢাকা আইনজীবী সমিতি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন : এডভোকেট জুঁই - Prothom News
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৮:২০ অপরাহ্ন
শিরোনাম :
গাজীপুরে মেয়েকে বিদায় জানাতে গিয়ে মায়ের মৃত্যু মিয়ানমারে মুসলিমবিরোধী উগ্র ভিক্ষুকে মুক্তি দিলো জান্তা সরকার জীবনমান উন্নয়নে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী সুপ্রিম কোর্ট বার সম্পাদক সম্পর্কে সংসদে অশোভন মন্তব্যের প্রতিবাদ অবৈধ ক্ষমতা দীর্ঘায়িত করতেই জামায়াত নেতৃবৃন্দকে গ্রেফতার: রেজাউল করিম অবিলম্বে জামায়াত নেতৃবৃন্দকে মুক্তি দেয়ার দাবি, অন্যথায় তীব্র গণ-আন্দোলন : ড. মাসুদ বিশ্বব্যাংকের কথার সাথে কাজের মিল নেই : কাদের সারাদেশে একযোগে ভেজালবিরোধী অভিযানে র‍্যাব আফগান জনগণ যা চায়, তা মেনে নেবে বাংলাদেশ: মোমেন গোলাম পরোয়ার-সহ ১০ জনকে গ্রেফতারে লেবার পার্টির নিন্দা

বাৎসরিক ফি ও লোন পরিশোধে সুপ্রিমকোর্ট ও ঢাকা আইনজীবী সমিতি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন : এডভোকেট জুঁই

  • আপডেট টাইম : সোমবার, ৩০ আগস্ট, ২০২১
  • ১৮৩ বার
Print Friendly, PDF & Email

প্রথম নিউজ ডেস্ক:

বাৎসরিক ফি ও লোনের টাকা পরিশোধ সংক্রান্ত বিষয়ঃ (সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ও ঢাকা আইনজীবী সমিতি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন বারের অন্যতম সদস্য এডভোকেট জহুরা খাতুন জুঁই। প্রথম নিউজ ফেজবুকে দেয়া স্টাটাসটি হুবহু তুলে ধরছে পাঠকদের জন্য:
——————————————————————–
ব্যক্তি বা দলীয় স্বার্থে নয় সাধারণ আইনজীবীদের পরিস্থিতি বিবেচনায় সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি এবং ঢাকা আইনজীবী সমিতি কর্তৃপক্ষের প্রতি বিশেষ অনুরোধ করছি নিম্নোক্ত বিষয়টি বিবেচনা করার জন্য-
বাৎসরিক ফি পরিশোধের জন্য সময় বৃদ্ধিঃ
————————————————————
বিগত ২ বছরের করোনাকালীন সময়ে করোনার দ্বিতীয় ধাপে দীর্ঘদিন লক ডাউন থাকায় এবং কোর্ট কাচারীর কার্যক্রম সম্পূর্ণভাবে বন্ধ থাকায় বিজ্ঞ আইনজীবীদের আয়ের পথ স্থবির হয়ে পরেছিলো। যার ফলে সাধারণ আইনজীবীগণকে দূর্বিষহ জীবন যাপনের মধ্যেই সময় কাটাতে হয়েছে এবং মুষ্টিমেয় আইনজীবী ভার্চুয়ালের নামে সুবিধাভোগ করে আয়ের পথ প্রশস্ত করতে পারলেও বাকি সবাই সঞ্চয়কৃত অর্থ কাজে লাগিয়ে বেঁচে ছিলো নিরবে। সাম্প্রতিক সময়ে লকডাউন প্রত্যাহার করা হলেও স্থগিত মামলার পরবর্তি কার্যক্রমের তারিখগুলো নির্ধারণ করা হয়েছে প্রায় ২ থেকে ৬ মাস এমন কি ৮ মাস পরেও। তাই নিয়মিত কার্যক্রমের মাধ্যমে আইনজীবীদের আর্থিক অবস্থা সচল হতে আরো দীর্ঘদিন অতিবাহিত করতে হবে। এমতাবস্থায় আইনজীবী সমিতির বাৎসরিক ফি পরিশোধের জন্য জরুরী নোটিশ প্রদান করা ” মরার উপর খারার ঘা ” এর মতো। তাই সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ও ঢাকা আইনজীবী সমিতি কর্তৃপক্ষের নিকট বিশেষ অনুরোধ বাৎসরিক ফি পরিশোধের সময় বৃদ্ধি করা একান্ত প্রয়োজন।
লোনের টাকা পরিশোধ প্রসঙ্গেঃ-
———————————————-
করোনাকালীন সময়ে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি এবং ঢাকা আইনজীবী সমিতি থেকে যে লোন প্রদান করা হয়েছে তা লোন গ্রহণকারী আইনজীবীর বেনাভোলেন্ড ফান্ড হতে কর্তন করে নেয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করছি। কেননা যে পরিমান লোন প্রদান করা হয়েছে প্রত্যেক আইনজীবীর বেনাভোলেন্ড ফান্ডে এর চাইতে অধিক পরিমান টাকা জমা রয়েছে বা থাকার কথা। তাই আইনজীবীর জীবদ্দশায় বেনাভোলেন্ড ফান্ডের এই নূন্যতম সুবিধা প্রদান করলে আইনজীবী সমিতির কোন ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই।
উক্ত সুবিধা প্রদানের যৌক্তিক কারণঃ-
——————————————————
উক্ত বিষয়ে কিছু বিজ্ঞ বিরোধিতা করবেন এটা স্বাভাবিক। কারণ তারা আইনজীবীদের কল্যাণের চাইতে মুষ্টিমেয় ব্যক্তির কল্যাণ কে বেশিই প্রাধান্য দিয়ে থাকেন সকল বিজ্ঞজন তা জানেন।
# যেহেতু আইনজীবীদের টাকা বিনিয়োগ করে প্রতিবছর আইনজীবী সমিতিগুলো বিপুল পরিমান মুনাফা লাভ করে থাকে আইনজীবীদের কল্যানের জন্য। সেহেতু লকডাউন পরবর্তী সময়ে অত্র সুবিধা আইনজীবীরা পেতেই পারে। তাতে সমিতির মুনাফা লাভের পরিমান কম হলেও আর্থিক ক্ষতির কোন সম্ভাবনা নেই।
# যেহেতু আইনজীবী সমিতির বাৎসরিক বিভিন্ন অনুষ্ঠান এর খরচ বাদ দিয়ে উক্ত টাকা এবং উদ্বৃত্ত টাকা হতে লোন প্রদান করেছেন এবং স্বল্প সংখ্যক আইনজীবী লোন গ্রহণ করেছেন, সেহেতু সমিতির ফান্ডে জমাকৃত টাকায় খুব বেশি প্রভাব পরার কথা নয়।
# যেহেতু আইনজীবী সমিতিগুলো বাৎসরিক ফি ছাড়াও ওকালতনামা, হাজিরা, পিটিশন, বেলবন্ড, ও অন্যান্য মাধ্যম হতে নিয়মিত আয় করে থাকেন, সেহেতু উক্ত আয়ের টাকা শুধুমাত্র সমিতির কর্মচারীদের কল্যানে ব্যয় না করে আইনজীবীদের সুবিধা ও কল্যানেও ব্যয় করা সমীচীন।
আইনজীবীদের কল্যানে ব্যয়িত অর্থের হিসাব জনসম্মুখে তুলে ধরার চাইতে পুকুর চুরি রোধ করে সমিতির ফান্ড সুরক্ষায় আরো বেশি জোরালো ভুমিকা রাখা দলমত নির্বিশেষে সকলের দায়িত্ব।

জহুরা খাতুন জুঁই
অ্যাডভোকেট
বাংলাদেশ সুপ্রিমকোর্ট।
সাবেক কার্যকরী পরিষদ সদস্য,
ঢাকা আইনজীবী সমিতি।

নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর...

ফেসবুকে আমরা…

© All rights reserved © 2020, prothomnews.com.bd